মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ০৭:২৩ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
স্বপ্নময় হোক শিশুদের জীবনঃ পলাশ এক বিষয়ে ফেল করেও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মডেল মসজিদগুলো হতে ইসলামের সঠিক মর্মবাণী প্রচার হবে: প্রধানমন্ত্রী জাতীয় বিশ্ববিদ্যালয়ে স্নাতক ও প্রফেশনালে ভর্তি কার্যক্রম স্থগিত স্বাস্থ্যবিধি মেনে হবে এসএসসি পরীক্ষা : শিক্ষাবোর্ড পাকিস্তানের দুঃশাসনের বিরুদ্ধে ৬ দফা ছিল বাঙালির মুক্তির সনদঃ পলাশ ইসরায়েলে কনসার্ট বর্জন করলেন ৬০০ আন্তর্জাতিক শিল্পী বিসিবি সভাপতি পাপনের জন্মদিনে শুভেচ্ছা- আলীগঞ্জ ক্লাব সভাপতি পলাশ গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় বেড়েছে মৃত্যু আমার কাছে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার মেসেজ বেশি আছে: শিক্ষামন্ত্রী

ইতিবাচক দৃষ্টি বদলে দিতে পারে আমাদের চারপাশ

বিডি নিউজ ৭১ ডেস্কঃ

দৃষ্টি ভঙ্গির উপরই মানুষের সব কিছু নির্ভর করে। দৃষ্টি ভঙ্গি যদি ইতিবাচক থাকে, তাহলে জীবন ইতিবাচক, আর দৃষ্টি ভঙ্গি যদি নেতিবাচক তাহলে জীবনও নেতিবাচক। নেতিবাচক চিন্তা আপনার সৃজনশীলতাকে খুব সহজেই ধ্বংস করে দিতে পারে, নেতিবাচকতার ফলে সব কিছু কেমন যেন “না” না” মনে হয়। আর এই না মানুষকে অনেক পিছিয়ে দেয়। সব সময় বিষন্নতার ভাবনা, কাজকে করে দেয় বিষন্ন। কোনো কিছু শুরু করার আগেই হার মানার প্রবনতা পরিলক্ষিত হয়। এই হার শুধু হার নয়, এ হার জীবনের হার। এভাবেই ইতিবাচক জীবনের গুরুত্ব ও নেতিবাচক জীবনের কুফল নিয়ে ব্যাখ্যা করেন বিশিষ্ট শিক্ষাবিদ, শ্রমজীবী মানুষের একমাত্র আশার প্রদীপ, গণ মানুষের নেতা জাতীয় শ্রমিকলীগের কেন্দ্রিয় সাংগঠনিক সম্পাদক আলহাজ্ব কাউসার আহমেদ পলাশ।

তিনি আরও বলেন, চিন্তা ভাবনার ক্ষেত্রে আপনি যতদূর এগিয়ে থাকবেন, ঠিক জীবনের ক্ষেত্রেও আপনি ততদূর এগিয়ে। আপনার দেখার চোখের উপরই নির্ভর করছে আপনার সাফল্য। যে রকম ভাববেন, আপনি ঠিক সেরকমই ফলাফল পাবেন। আপনার চিন্তার দীর্ঘতাই আপনি অনন্য, আপনাকে আলাদা করে পরিচয় করিয়ে দেবে আপনার চিন্তার ইতিবাচকতা। আপনি যখন আপনার চোখে ইতিবাচক ভাবে সবকিছু দেখতে শিখবেন, ঠিক তখনই দেখবেন সব কিছুই আপনার পক্ষে। জীবনকে একটু ভিন্ন ভাবে দেখতে শিখেন, কারণ জীবনটা আপনার।

যতক্ষন আপনি নেতিবাচক ভাববেন, জীবনের ঠিক ততটা মুহূর্ত আপনার খারাপ, পৃথিবীর সাধ থেকে আপনি বঞ্চিত, নিজেকে অন্য রকম এক জগত থেকে আলাদা করে ফেলছেন আপনি। জীবন একটাই, আর এ একজীবনে কি এমন দরকার সময়কে খারাপ করার। খুব খারাপ কিছুতেও ভালো কিছু খুজে নেয়ার চেষ্টা করতে থাকবেন, দেখবেন একটা সময় সব কিছুতেই আপনার চোখ ভিন্ন কিছু দেখবে, আপনার চোখ সাফল্য দেখবে, আপনার জীবন বদলে যাবে।

জীবনকে বদলানোর দায়িত্বটা আপনারই, কেউ কিছু করে দিবেনা, তাই নিজেকে কুক্ষিগত করে রাখবেন না, প্রকাশ করেন নিজের ভেতরের সম্ভাবনাকে, নিজের শক্তিকে জানান দিতে পারলে আপনি হয়ে উঠবেন ইতিবাচক, আর জীবন হবে মধুময়।

নেতিবাচকতা শুধু তিক্ততাই দিতে পারে এর বেশি কিছু নয়, জীবনকে তিক্ত করে তুলতে আপনার একটা নেতিবাচক চিন্তাই যথেষ্ট, একটা নেতিবাচক চিন্তা আরেকটা চিন্তার জন্ম দেবে, আপনাকে করে তুলবে আরো নেতিবাচক চিন্তার অধিকারী।

দৃষ্টি ভঙ্গির উপরই আপনার পথচলা। জীবন কে যে কোণ থেকে দেখবেন, জীবন ঠিক সে রকমই, ইতিবাচকতার কোনো বিকল্প নেই জীবনকে বদলে দেয়ার। আধাঁরের মাঝে আলো খুজে নিতে হবে, আবার আলোটাকেও জ্বালিয়ে রাখতে হবে, তাহলেই আপনার আগামী বদলে যাবে। তাই সবকিছু বাদ দিয়ে ভাবনার পরিবর্তন ঘটান, জীবন পরিবর্তন হবে। পরিশেষে বলছি, ইতিবাচক দৃষ্টি বদলে দিতে পারে আমাদের চারপাশ।

নিউজটি শেয়ার করুন...

আপনার মন্তব্য প্রদান করুন...


© All rights reserved © 2018 bdnews71
Design & Developed by M Host BD