মঙ্গলবার, ২৪ মার্চ ২০২০, ০৬:২৬ অপরাহ্ন

ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় ৮০ মার্কিন সেনা নিহত, ২০০ আহত

বিডি নিউজ ৭১ ডেস্কঃ

এবার ই’রানের ক্ষে’প’ণাস্ত্র হা’মলা’য় অন্তত ৮০ জন মা’র্কিন সে’না নি’হত এবং আরও ২০০ জন আ’হত হয়েছেন বলে ই’রানের রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে দাবি করা হয়েছে। আজ ৮ জানুয়ারি বুধবার ভোররাতে ই’রাকে দুটি মা’র্কিন সে’নাঘাঁটিতে এক ডজনেরও বেশি মিসাইল ছোড়ে ই’রান। যু ক্তরাষ্ট্রের পক্ষ থেকে হা’ম’লার শিকার হওয়ার কথা জানানো হলেও হ’তা’হতের বিষয়ে অফিসিয়ালি কিছুই বলা হয়নি।

এদিকে ই’রানি সে’নাবাহিনীর শীর্ষ এক কর্মক’র্তার বরাতে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে, মা’র্কিন দুই সে’নাঘাঁটিতে ১৫টি মিসাইল ছোড়া হয়েছে। এতে ৮০ জন ‘আ’মেরিকান স’ন্ত্রা’সী’ নি’হত হয়েছেন।

তাদের খবরে আরো দাবি করা হয়েছে, ওই হা’ম’লায় আ’মেরিকার বেশ কয়েকটি হেলিকপ্টার গানশিপ ধ্বংস হয়েছে এবং যু’দ্ধ সরঞ্জামের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

এই দুই ঘাঁটি ছাড়াও আ’মেরিকার আরো অন্তত ১০০টি স্থাপনা টার্গেট করা হয়েছে বলেও প্রতিবেদনে হুঁশিয়ারি দেয়া হয়েছে। তবে মা’র্কিন সাম’রিক সূত্রের বরাতে সিএনএনের খবরে বলা হয়েছে, হা’ম’লার আগাম সতর্কবার্তা পেয়েছিলেন ঘাঁটি দুটিতে অবস্থান করা মা’র্কিন সে’নারা। আর তাই সময়মতো নিরাপদ স্থানে আশ্রয় নিতে সক্ষম হয়েছিলেন তারা। ফলে হতাহতের তেমন কোনো ঘটনা ঘটেনি।

আজ বুধবার ভোরে এক ঘণ্টার ব্যবধানে দুটি মা’র্কিন ঘাঁটিতে অন্তত এক ডজন মিসাইল হা’ম’লা চালায় ই’রান। ই’রানের ভূমি থেকে ইস’লামী রেভল্যুশনারি গার্ডের সদস্যরা মিসাইলগুলো ছোড়ে বলে ফার্স নিউজের খবরে বলা হয়েছে।

তাদের খবরে বলা হয়, ই’রাকের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ আনবারের ‘আইন আল আসাদ’ মা’র্কিন সে’না ঘাঁটি লক্ষ্য করে অন্তত দশটি ক্ষে’প’ণা’স্ত্র ছোঁড়া হয়। এর কিছুক্ষণ পরই ইরবিলে দ্বিতীয় হা’ম’লা’র খবর দেওয়া হয়। একইসঙ্গে তেহরান হুঁশিয়ার করে বলে, মা’র্কিন বাহিনী পাল্টা হা’ম’লা চালালে কঠোর জবাব দেয়া হবে।

এরপরই ই’রাকে দুটি সে’নাঘাঁটি আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করে মা’র্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন। খুব শিগগিরই হা’ম’লার বিষয়ে ‘প্রয়োজনীয় পদক্ষেপ’ নেয়া হবে বলেও জানায় যু ক্তরাষ্ট্র। ই’রানি হা’মলা’র পরই জরুরি বৈঠকে বসে হোয়াইট হাউস। সেইসঙ্গে ই’রাক, ই’রান এবং পারস্য উপসাগরীয় এলাকায় বেসাম’রিক বিমান চলাচল বন্ধ ঘোষণা করে যু ক্তরাষ্ট্র।

নিউজটি শেয়ার করুন...

আপনার মন্তব্য প্রদান করুন...


© All rights reserved © 2018 bdnews71
Design & Developed BY N Host BD