শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ০৭:৪৪ অপরাহ্ন

এবার হ্যাকিং সাইট নিয়ন্ত্রণের অনুমতি পেল মাইক্রোসফট

বিডি নিউজ ৭১ ডেস্ক : এবার মাইক্রোসফটকে ইরানভিত্তিক হ্যাকিং সাইটগুলোকে নিয়ন্ত্রণ করার অনুমতি দিয়েছে মার্কিন আদালত। এ সকল সাইটগুলো থেকে বিশ্বব্যাপী হ্যাকিং চালানো হয়ে থাকে বলে জানানো হয়েছে। প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

আদালত কর্তৃপক্ষ জানিয়েছে, ডিজিটাল ক্রাইমস ইউনিট (ডিসিইউ) হ্যাকিং গ্রুপ (ফোসফোরাস বা এপিটি ৩৫) কর্তৃক পরিচালিত সাইটগুলোকে নজরদারির মাধ্যমে মাইক্রোসফট নিয়ন্ত্রণ করবে। এই গ্রুপটি যেনো ইন্টারনেটে কোনো প্রকার সাইবার আক্রমণ না করতে সেই বিষয়ে প্রতিষ্ঠানটিকে বলিষ্ঠ ভূমিকা গ্রহণ করতে বলা হয়েছে।

এদিকে মাইক্রোসফটের করপোরেট ভাইস প্রেসিডেন্ট টম বুর্ট বলেন, ২০১৩ সাল থেকে মাইক্রোসফট ডিসিইউ ফোসফোরাসের কার্যক্রম নজরদারি করছে। এই গ্রুপটি বিশেষভাবে মধ্যপ্রাচ্যে কর্মরত সাংবাদিক এবং সক্রিয় কর্মীদেরকে টার্গেট করে বলেও জানান তিনি।

জানা গেছে, ইরানভিত্তিক ফোসফোরাস গ্রুপটি কম্পিউটার সিস্টেম ব্যবহার করে ব্যবসায়ী এবং সরকারি গোপন তথ্য চুরি করে নেয়। পরে তারা ইন্টারনেট ব্যবহারকারীদেরকে ফিশিং মেইল, স্পিয়ার ফিশিং এবং সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে লিংক পাঠায়। আর ব্যবহারকারী যদি সেই লিংকে ক্লিক করেন, তাহলে ব্যবহারকারীর তথ্যাদি তাদের কাছে চলে যায়।

বুর্ট আরও জানান, বিভিন্ন কৌশল অবলম্বন করে ফোসফোরাস একজন ব্যবহারকারীকে ইমেইল এর নিরাপত্তা বিষয়ক বার্তা পাঠিয়ে থাকে। কেউ যদি সেই লিঙ্কে প্রবেশ করে, তাহলে তারা সেই ব্যক্তির তথ্যগুলো চুরি করে নেয়।

নিউজটি শেয়ার করুন...

আপনার মন্তব্য প্রদান করুন...


© All rights reserved © 2018 bdnews71
Design & Developed BY N Host BD