বৃহস্পতিবার, ৩০ জুলাই ২০২০, ১২:১৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :

চাইলেই সম্ভব নিজের পাশাপাশি পরিবেশকেও নিরাপদ রাখাঃ পলাশ

বিডি নিউজ ৭১ ডেস্কঃ

আজ ৫ জুন। বিশ্ব পরিবেশ দিবস। পরিবেশ দূষণের হাত থেকে এ বিশ্বকে বাঁচানোর অঙ্গীকার নিয়ে প্রতিবছর ৫ জুন দিবসটি পালিত হয়ে আসছে। ১৯৭২ সালে জাতিসংঘের মানবিক পরিবেশ সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলনে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী জাতিসংঘের পরিবেশ কর্মসূচির (ইউএনইপি) উদ্যোগে প্রতিবছর সারা বিশ্বের ১০০টিরও বেশি দেশে এ দিবস পালন করা হয়।

বিশ্ব পরিবেশ দিবস-২০২০ উপলক্ষে দেশবাসী এবং পরিবেশ রক্ষার কাজে নিয়োজিত প্রত্যেককে শুভেচ্ছা ও অভিনন্দন জানান জাতীয় শ্রমিকলীগ এর কেন্দ্রিয় নেতা, সমাজসেবক এবং পরিবেশের একজন অতন্ত প্রহরী আলহাজ্ব কাউসার আহমেদ পলাশ। তিনি বলেন, আমি মনে করি বিশ্ব পরিবেশ দিবস উদযাপনের মাধ্যমে পরিবেশ সংরক্ষণ ও পরিবেশের টেকসই ব্যবস্থাপনায় জনসচেতনতা ও জনসম্পৃক্ততা বৃদ্ধি পাবে।

২০২০ইং সালে করোনাভাইরাস (কোভিড-১৯) যখন বৈশ্বিক মহামারির আতঙ্ক ছড়িয়ে মানুষকে ঘরবন্দি করেছে, ঠিক সেই সময় প্রকৃতি হেসে উঠতে শুরু করেছে। ঘরে বসেও মানুষ নিশ্চিতভাবেই নিঃশ্বাসের সঙ্গে কার্বন-ডাই-অক্সাইড ত্যাগ করা থামিয়ে দেনি, তবে অনেকটাই থেমেছে গাড়িঘোড়ার চাকা, কলকারখানার যন্ত্র। রাতারাতি বিশ্বের শীর্ষ বায়ু দূষণের শহরগুলোতেও তাই বায়ুমানের সূচকে দেখা গেছে ব্যাপক উন্নতি। বিশ্বব্যাপীই বলা হচ্ছে, প্রাণ ফিরছে প্রকৃতিতে।

খোদ বাংলাদেশে করোনা সংক্রমণের আগে যেখানে বায়ুমান ছিল ৩০০-এর ঘরে, সেখানে এখন এই বায়ুমান ৫০-এর আশপাশে থাকছে। সব দেশেই এমন দৃশ্যমান পরিবর্তন এসেছে প্রকৃতির প্রাণে। পরিবেশবিদ, পরিবেশবাদী আন্দোলনকারী ও সচেতন মানুষদের প্রচারণায় এ বিষয়টিও বহুল প্রচার পেয়েছে, মানুষকে বেঁচে থাকতে হলে প্রকৃতিকেও বাঁচার সুযোগ দিতে হবে।

করোনাভাইরাস আমাদের বুঝিয়েছে, মানুষ প্রকৃতির ওপর যে অত্যাচার করেছ, তার ফল কখনো শুভ হতে পারে না। মানুষের এমন অবিবেচনাপ্রসূত আচরণই জীবের জীবন নয়, করোনাভাইরাসের মতো ভাইরাসের বিস্তৃতির অনুকূল পরিবেশ তৈরি করে দিয়ছে। তাই প্রকৃতির দিকে যদি নজর না দিতে পারি, সামনের দিনে হয়তো এর চেয়েও ভয়াবহ কোনো ভাইরাস এসে ফের থামিয়ে দেবে মানুষের গতি। তাদের বাধ্য করবে ঘরবন্দি হতে, নিঃশ্বাস নেওয়ার সুযোগ করে দেবে প্রকৃতিকে।

তাই সকলকে এগিয়ে আসতে হবে এই পরিবেশ রক্ষার কাজে।

নিউজটি শেয়ার করুন...

আপনার মন্তব্য প্রদান করুন...


© All rights reserved © 2018 bdnews71
Design & Developed BY N Host BD