বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ১১:৪৩ পূর্বাহ্ন

দ্বিতীয় দফায় সংলাপে বসেছে রাশিয়া-ইউক্রেন

বিডি নিউজ ৭১ ডেস্কঃ

টুইটারে মিখাইলো পোদোলিয়াক সংলাপে ইউক্রেনের পক্ষ থেকে আলোচনার মূল বিষয়বস্তুগুলো তুলে ধরেন। সেগুলোর মধ্যে রয়েছে, দ্রুত যুদ্ধবিরতি, যুদ্ধ বন্ধে আনুষ্ঠানিক চুক্তি এবং ইউক্রেনের যেসব শহর ও গ্রামে হামলা চলছে বা সেগুলো ধ্বংস হয়ে গেছে, সেসব এলাকার বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নেওয়ার ব্যবস্থা করা।
এর আগে গত সোমবার বেলারুশে রুশ ও ইউক্রেনীয় প্রতিনিধিদলের মধ্যে প্রায় পাঁচ ঘণ্টা ধরে আলোচনা হয়। ইউক্রেনের প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজনিকভ। আর রাশিয়ার দলে নেতৃত্ব দেন প্রেসিডেন্ট পুতিনের সহযোগী ভ্লাদিমির মেদেনস্কি।

দুই দেশের মধ্যে প্রথম সংলাপে সংকটের কোনো সমাধান আসেনি। সংলাপের পর প্রতিনিধিরা নিজ দেশে ফিরে যান। কথা ছিল, দুই দেশ নিজেদের মধ্যে আলাপ–আলোচনা করে দ্বিতীয়বারের মতো বৈঠকে বসবে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে অভিযান শুরু করে রাশিয়া। এরপর দেশটির বেশ কয়েকটি শহর দখলের দাবি করেছে রুশ সেনাবাহিনী। সর্বশেষ আজ ইউক্রেনের দক্ষিণাঞ্চলের খেরসন শহর পুরোপুরি দখল করে রুশ বাহিনী। এ ছাড়া রাজধানী কিয়েভ, উত্তর-পূর্বাঞ্চলে খারকিভ, দক্ষিণ-পূর্বাঞ্চলে মারিওপোল এবং উত্তরাঞ্চলের চেরনিহিভ শহরে বিমান ও গোলা হামলা বাড়িয়েছে তারা।

নিউজটি শেয়ার করুন...

আপনার মন্তব্য প্রদান করুন...


© All rights reserved © 2018 bdnews71
Design & Developed by M Host BD