সোমবার, ১৪ জুন ২০২১, ০২:১৮ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
স্বপ্নময় হোক শিশুদের জীবনঃ পলাশ এক বিষয়ে ফেল করেও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মডেল মসজিদগুলো হতে ইসলামের সঠিক মর্মবাণী প্রচার হবে: প্রধানমন্ত্রী জাতীয় বিশ্ববিদ্যালয়ে স্নাতক ও প্রফেশনালে ভর্তি কার্যক্রম স্থগিত স্বাস্থ্যবিধি মেনে হবে এসএসসি পরীক্ষা : শিক্ষাবোর্ড পাকিস্তানের দুঃশাসনের বিরুদ্ধে ৬ দফা ছিল বাঙালির মুক্তির সনদঃ পলাশ ইসরায়েলে কনসার্ট বর্জন করলেন ৬০০ আন্তর্জাতিক শিল্পী বিসিবি সভাপতি পাপনের জন্মদিনে শুভেচ্ছা- আলীগঞ্জ ক্লাব সভাপতি পলাশ গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় বেড়েছে মৃত্যু আমার কাছে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার মেসেজ বেশি আছে: শিক্ষামন্ত্রী

ফিলিস্তিনিদের সুরক্ষায় আন্তর্জাতিক বাহিনী করার প্রস্তাব তুরস্কের

বিডি নিউজ ৭১ ডেস্কঃ

ফিলিস্তিনের বেসামরিক নাগরিকদের রক্ষায় একটি ‘আন্তর্জাতিক সুরক্ষাব্যবস্থা’ করার প্রস্তাব দিয়েছে তুরস্ক। ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি হামলায় শিশুসহ বেসামরিক মানুষের প্রাণহানির মধ্যে ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) জরুরি বৈঠকে এই প্রস্তাব তুলেছে দেশটি।

তুরস্কের রাষ্ট্রায়ত্ত সম্প্রচারমাধ্যম টিআরটিওয়ার্ল্ডের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। গত রোববার ৫৭ দেশের জোট ওআইসির ভার্চ্যুয়াল বৈঠকে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলিত সাভাসগলু এই প্রস্তাব করেন।

মেভলিত সাভাসগলু বলেন, এই প্রচেষ্টায় একটি আন্তর্জাতিক সুরক্ষা বাহিনী গঠনের মধ্য দিয়ে ফিলিস্তিনের বেসামরিক নাগরিকদের নিরাপত্তার ব্যবস্থা করা হবে। আগ্রহী দেশগুলোর অর্থসহায়তায় এটা করা যেতে পারে। এ ধরনের ব্যবস্থা ২০১৮ সালে জাতিসংঘের সাধারণ পরিষদে গৃহীত একটি প্রস্তাবের সঙ্গে সংগতিপূর্ণ।

মেভলিত সাভাসগলু বলেন, এখন ফিলিস্তিনের প্রতি সংহতি ও আন্তরিকতা দেখানোর সময়। তুরস্ক যেকোনো প্রয়োজনীয় পদক্ষেপ নিতে প্রস্তুত।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমাদের ন্যায়বিচার ও মানবতার পক্ষে দাঁড়ানো উচিত। এখানে অন্য কোনো কিছু বিবেচনা করা উচিত নয়।’

ইসরায়েলের যুদ্ধাপরাধের জন্য বিচারের মুখোমুখি হওয়া উচিত এবং আন্তর্জাতিক অপরাধ আদালত এ ক্ষেত্রে ভূমিকা রাখতে পারে বলে মন্তব্য করেন তিনি।

নিউজটি শেয়ার করুন...

আপনার মন্তব্য প্রদান করুন...


© All rights reserved © 2018 bdnews71
Design & Developed by M Host BD