সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৬:০৬ পূর্বাহ্ন

মধ্যরাতে আফগানিস্তান থেকে ভারতীয়দের পলায়ন, নিরাপত্তা দিল তালেবান

বিডি নিউজ ৭১ ডেস্কঃ

মধ্যরাতে আফগানিস্তানে অবস্থানরত ভারতীয় নাগরিক ও কূটনীতিকরা বিমানে করে দেশটি থেকে পলায়ন করেছেন। সোমবার মধ্যরাতে তাদের পালানোর সময় তাদেরকে নিরাপত্তা দিয়েছে তালেবান যোদ্ধারা।

কাবুলে ভারতীয় দূতাবাসে ১৫০ কূটনীতিক ও নাগরিক অবস্থান নিয়েছিলেন। তাদের মধ্যে ছিল ভয় ও আতঙ্ক। কারণ, তারা এ খবর দেখেছেন যে কাবুল এখন তালেবানের শক্ত নিয়ন্ত্রণে। কোনো যুদ্ধ ছাড়াই এক দিন আগে কাবুলের নিয়ন্ত্রণ পেয়েছে তালেবান কর্তৃপক্ষ। এ কারণে ভারতীয় নাগরিক ও কূটনীতিকরা অনিশ্চয়তার মধ্যে ছিলেন। অন্যদিকে কাবুলস্থ ভারতীয় দূতাবাসের লোহার গেটের বাইরে ছিলেন সশস্ত্র তালেবান যোদ্ধারা, যাদের হাত ছিল মেশিনগান এবং রকেট প্রপেলেড গ্রেনেড।

যেহেতু পাকিস্তান তালেবানের প্রধান সমর্থক আর দেশটি ভারতের বিরুদ্ধে কৌশলগতভাবে এক ধরনের অবিরত কূটনীতিক ও প্রত্যক্ষ যুদ্ধ চালিয়ে যাচ্ছে তাই ভারতের ভয়টা ছিল আরো বেশি। অন্যদিকে আফগানিস্তানের সাবেক সরকারকে সমর্থন দিয়েছিল ভারত। এ কারণে তালেবানের সাথে ভারতের একটি শত্রুতামূলক ঘৃণার সম্পর্ক তৈরি হয়েছে। তারপরেও তালেবান সদস্যরা কাবুলের ভারতীয় দূতাবাসে কোনো প্রতিশোধমূলক হামলা চালায়নি। বরং ভারতীয় নাগরিক ও কূটনীতিকদের নিরাপত্তা দিয়ে কাবুল বিমানবন্দরে নিয়ে যাওয়া হয়।

কাবুল বিমানবন্দরে থাকা সামরিক বিমানে করে ভারতীয়রা নয়াদিল্লিতে চলে যান। একইসাথে কাবুলে ভারতীয় দূতাবাসের কার্যক্রম বন্ধ রাখার ঘোষণা দেয়া হয়।

সূত্র : আলজাজিরা

নিউজটি শেয়ার করুন...

আপনার মন্তব্য প্রদান করুন...


© All rights reserved © 2018 bdnews71
Design & Developed by M Host BD