মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারী ২০২১, ০১:৩৬ অপরাহ্ন

রহমতের বার্তাবাহী রমজানের প্রস্তুতির মাস রজব-পলাশ

বিডি নিউজ ৭১ ডেস্কঃ

১৪৪২ হিজরির জমাদিউল আখিরা ৩০ দিন পূর্ণ হয়েছে। আজ শনিবার ১৩ ফেব্রুয়ারি সন্ধ্যায় রজব মাস শুরু হতে যাচ্ছে। যদিও ১৪ ফেব্রুয়ারি পবিত্র রজব মাসের ১ তারিখ গণনা শুরু হবে। এটি হিজরি সনের সপ্তম মাস।

জাতীয় শ্রমিকলীগের সাংগঠনিক সম্পাদক আলহাজ্ব কাউসার আহমেদ পলাশ বলেন, রজব মাস থেকে আমাদের রমজানের প্রস্তুতি গ্রহণ করতে হবে। এই মহিমান্বিত মাসকে যথাযথ কাজে লাগিয়ে গুনাহ মাফের এই সুযোগ প্রত্যেকের গ্রহন করে আমলে বাস্তবায়ন জরুরী। আল্লাহর কাছে রমজান পর্যন্ত বরকত চাওয়ার মাস রজব যা আজ সন্ধ্যায় শুরু হবে। মুমিন মুসলমান পুরো রজব ও পরবর্তী মাস শাবানে আল্লাহর কাছে অজস্র বরকত প্রার্থনা করবে। রমজান পর্যন্ত পৌঁছার আবেদন করবে। রজব ও শাবান মাসজুড়ে যেমনটি করেছেন বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।

রহমতের বার্তাবহী মাস রজব। প্রিয় নবির শ্রেষ্ঠ উপহার ও মুসলিম উম্মাহর জন্য বরকতময় মাস রজব। এ কাণেই রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এ রজব মাসে আল্লাহর কাছে বিরামহীন বরকতের দোয়া করেছেন।

রজব মাস এলেই রমজান পর্যন্ত বেঁচে থাকার আকুতি জানিয়েছেন নিজে, তাঁর উম্মতকেও এভাবে বলতে বলেছেন-
اَللهُمَّ بَارِكْ لَنَا فِىْ رَجَبَ وَ شَعْبَانَ وَ بَلِّغْنَا رَمَضَانَ
উচ্চারণ : ‘আল্লাহুম্মা বারাকলানা ফি রাজাবা ওয়া শাবান; ওয়া বাল্লিগনা রামাদান।’
অর্থ : ‘হে আল্লাহ! আপনি রজব ও শা’বান মাসকে আমাদের জন্য বরকতময় করুন এবং আমাদেরকে রমজান মাস পর্যন্ত (হায়াত দিন) পৌঁছে দিন।’

এ মাসেই প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মহান আল্লাহ তাআলা দিদার লাভে ধন্য হয়েছেন। উম্মতে মুসলিমার জন্য উপহার হিসেবে নামাজ পেয়েছেন। নবুয়ত ও রেসালের শ্রেষ্ঠ মুজিজা লাভ করেছেন। এ মাসের ২৬ তারিখ দিবাগত রাতেই প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের মেরাজ অনুষ্ঠিত হয়েছিল। এ ‘শবে মেরাজ’-এর জন্যও এ মাসটি কেয়ামত পর্যন্ত মুসলিম উম্মাহর কাছে চিরস্মরণীয় হয়ে থাকবে।

নিউজটি শেয়ার করুন...

আপনার মন্তব্য প্রদান করুন...


© All rights reserved © 2018 bdnews71
Design & Developed by M Host BD