মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ০৪:৫৬ অপরাহ্ন

সময়ানুবর্তী ও কর্তব্যনিষ্ঠ পরিশ্রমী শ্রমিক নেতা পলাশের গল্প

সম্পাদকীয় কলামঃ 

কাউছার আহমেদ পলাশ শুধুমাত্র একটি নাম নয় । এ যেনো এক গুনের সমুদ্র, যেখানে রয়েছে নানা গুনের সমাহার। সময়ানুবর্তীতা, নিয়মানুবর্তীতা, কর্তব্যনিষ্ঠা, পরিশ্রম পরায়নতা সহ আরো বহু গুণের অধিকারী একজন মহান ত্যাগী ও গণমানুষের নেতা তিনি।

সময়ানুবর্তীতা ও নিয়মানুবর্তীতা থেকে শৃঙ্খলার জন্ম। যে সমাজ কোনো নিয়ম অনুসারে চলে না বা নিয়ম মানে না, সে সমাজে কোনো শৃঙ্খলাও বিরাজ করে না। অনন্ত মহাকালের বুকে মানুষ তার জীবনে পায় সামান্য দূর্ল্ভ কিছু সময়। কবি হেমচন্দ্রের ভাষায় –

দিন যায় ক্ষণ যায় সময় কাহারো নয়

বেগে ধায় নাহি রহে স্থির

আর এই ক্ষণিক জীবন ভালোকাজে ব্যয় করাতেই যেনো জীবনের স্বার্থকতা। অপরের কল্যাণে জীবনকে বিলিয়ে দেয়ার মাঝেই যেনো জীবনের সকল সুখ। আর এই সুখের সন্ধানী একজন ব্যক্তি সকলের নয়নের মনি আলহাজ্ব কাউছার আহমেদ পলাশ। যিনি সময়কে অত্যন্ত বিচক্ষণতার সাথে নিয়মতান্ত্রিকভাবে কাজে লাগিয়ে সমাজের নানান অসংগতির বিরুদ্ধে শক্ত হাতে প্রতিবাদ করেছেন। ফিরিয়ে এনেছেন সমাজের শৃঙ্খলা । যুব সম্প্রদায়কে গ্রাসকারী ভয়ানক মাদক সেবন হতে খেলাধুলার পরিবেশ তৈরির মাধ্যমে দেখিয়েছেন আলোর পথ।

এমনকি যুবকদের ও ভবিষ্যত প্রজন্মের খেলাধুলার পরিবেশ বজায় রাখতে আলীগঞ্জ মাঠ রক্ষার আন্দোলনের এক মহানায়ক হিসেবে ভূমিকা পালন করছেন। পেয়েছেন গণমানুষের অফুরন্ত সমর্থন ।

 

কর্ত্যবনিষ্ঠাও তিনি কম নন। যেকোনো কাজে তিনি যেনো কর্মীদের থেকেও বেশি কর্তব্যপরায়ণ। শ্রমিকদের যেকোনো সমস্যায় সকল কাজ ফেলেই ছুটে চলেন সমস্যার সঠিক সমাধান করতে, সেটা রাত বা দিন যেকোনো সময়। কাউছার আহমেদ পলাশ নিজের ব্যক্তি জীবনের থেকেও বেশি ভালোবাসেন এই খেটে খাওয়া মেহনতি মানুষদে্। তাইতো নিজের ব্যক্তি জীবনের এক-তৃতীয়াংশ সময় তাদের পিছনেই ব্যয় করেছেন এবং জীবনের শেষ রক্তবিন্দু থাকা পর্যন্ত করেই যাবেন শ্রমজীবী মানুষের এই মহান নেতা।

 

আলহাজ্ব কাউছার আহমেদ পলাশ সকলের উদ্দেশ্যে সবসময়ই বলে থাকেন – “Time and Tide wait for none”.  যেহেতু সময় এবং স্রোত কারো জন্য অপেক্ষা করে না, তাই আমরা জীবনে যতটুকু সময় পাবো যেন এ দেশ, সমাজ এবং জাতীর জন্য কিছু দিয়ে যেতে পাড়ি ।

লেখকঃ মোঃ জুয়েল মাহামুদ   

                                                                                                                                                                  বিডি নিউজ ৭১  

নিউজটি শেয়ার করুন...

আপনার মন্তব্য প্রদান করুন...


© All rights reserved © 2018 bdnews71
Design & Developed BY N Host BD