সোমবার, ২৪ ফেব্রুয়ারী ২০২০, ০৯:০০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের পরিকল্পনা পর্যবেক্ষণ প্রধানমন্ত্রীর শেখ মুজিব থেকে ‘বঙ্গবন্ধু’ হওয়ার ৫১তম বার্ষিকী আজ ডোপ টেস্ট ছাড়া সরকারি চাকরি নয়: স্বরাষ্ট্রমন্ত্রী আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শহীদদের প্রতি শ্রমিক নেতা পলাশের শ্রদ্ধা জ্ঞাপন জিম্বাবুয়ের বিপক্ষেই অধিনায়ক মাশরাফির শেষ সিরিজ’ মুজিববর্ষ উপলক্ষে চীনের প্রেসিডেন্টকে শেখ হাসিনার আমন্ত্রণ চট্টগ্রাম সিটি নির্বাচন: আ.লীগের প্রধান সমন্বয়ক ইঞ্জিনিয়ার মোশাররফ স্বপ্নের মেট্রোরেলের প্রথম কোচ ঢাকায়, খোলা হলো মোড়ক বঙ্গভবনে যাচ্ছেন প্রধানমন্ত্রী চট্টগ্রাম সিটি নির্বাচন ২৯ মার্চ, বগুড়া ও যশোরে উপনির্বাচন একইদিন

সৌদিতে বিপাকে লাখ লাখ বাংলাদেশি শ্রমিক

বিডি নিউজ ৭১ ডেস্কঃ

সৌদি আরবে চলমান ধরপাকড়ে চরম বিপাকে পড়েছেন দেশটিতে কর্মরত বাংলাদেশি শ্রমিকরা। বাংলাদেশের বৃহত্তম শ্রমবাজার সৌদি আরবে গেলো কয়েক মাস ধরে চলছে ধরপাকড়। বৈধ কাগজপত্র না থাকাসহ বিভিন্ন অভিযোগে দেশে ফেরত পাঠানোর কথা বলা হলেও, বাংলাদেশিদের অভিযোগ, আকামা বা কাজের বৈধ অনুমতিপত্র থাকা সত্ত্বেও আটক করা হচ্ছে অনেককে। বাংলাশিরা বলছেন, বৈধ কাগজপত্র থাকার পরও ধরে ধরে পাঠানো হচ্ছে। আকামা থাকলেও বাংলাদেশে পাঠিয়ে দিচ্ছে।

প্রবাসীদের অভিযোগ, বৈধ কাগজপত্র থাকা সত্ত্বেও অনেককে দেশে ফেরত পাঠানো হচ্ছে। সংকট সমাধানে সরকারকে সৌদি কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার আহ্বান জানিয়েছেন কমিউনিটি নেতারা।

সৌদি শ্রম আইনের জটিলতা, রিক্রুটিং অফিস এবং দালালদের অসহযোগিতার কারণে ইকামা করতে না পারায় প্রতিদিনই অবৈধ হচ্ছেন অসংখ্য প্রবাসী। এ অবস্থায় সৌদি কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সিলেট প্রবাসী গণদাবি পরিষদের সৌদি আরব কার্যকরি সদস্য আবুল কালাম আজাদ বলেন, সৌদি থেকে এভাবে যে প্রবাসীদের ফেরত পাঠানো হচ্ছে তা নিয়ে পররাষ্ট্রমন্ত্রণায়ের কোনো ভূমিকা দেখা যাচ্ছে না। মন্ত্রণালয় বা দূতাবাস যদি সক্রিয় হয় তাহলে সুরাহা হতে পার।

দেশটির শ্রম মন্ত্রণালয়ের হিসেব অনুযায়ী, ২০১৭ সাল থেকে চলতি বছরের অক্টোবর পর্যন্ত প্রায় ৫৮ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠিয়েছে সৌদি সরকার।

নিউজটি শেয়ার করুন...

আপনার মন্তব্য প্রদান করুন...


© All rights reserved © 2018 bdnews71
Design & Developed BY N Host BD