বুধবার, ২১ অক্টোবর ২০২০, ১০:২৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
নওগাঁ-৬ আসনে আ.লীগ প্রার্থী আনোয়ারের জয়, হরতালের ডাক বিএনপির সমাজে ধর্ষণ বন্ধে ব্যাপক ব্যবস্থা নিতে প্রধানমন্ত্রী নির্দেশ ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড করার প্রস্তাব মন্ত্রিসভায় উঠছে কাল পদ্মা সেতু এখন বঙ্গবন্ধু সেতুর সমান দৃশ্যমান বিশ্ব শান্তি ও নিরাপত্তা রক্ষায় কাজ করতে চায় বাংলাদেশঃ প্রধানমন্ত্রী ভিপি নুর’কে গ্রেপ্তারের দাবিতে শাহবাগে অবরোধ ধর্ষণ প্রতিরোধ ও প্রতিকারে সরকার তৎপরঃ মহিলা প্রতিমন্ত্রী সরকারি ২৬ দফা নির্দেশনা মেনে দুর্গোৎসব পালন করতে হবেঃ শাহাব উদ্দিন করোনায় আক্রান্ত তাহসান, ভক্তদের নিকট চেয়েছেন দোয়া বামধারার ছাত্র সংগঠনের ধর্ষণবিরোধী ৯ দফা দাবি

সৌদিতে বিপাকে লাখ লাখ বাংলাদেশি শ্রমিক

বিডি নিউজ ৭১ ডেস্কঃ

সৌদি আরবে চলমান ধরপাকড়ে চরম বিপাকে পড়েছেন দেশটিতে কর্মরত বাংলাদেশি শ্রমিকরা। বাংলাদেশের বৃহত্তম শ্রমবাজার সৌদি আরবে গেলো কয়েক মাস ধরে চলছে ধরপাকড়। বৈধ কাগজপত্র না থাকাসহ বিভিন্ন অভিযোগে দেশে ফেরত পাঠানোর কথা বলা হলেও, বাংলাদেশিদের অভিযোগ, আকামা বা কাজের বৈধ অনুমতিপত্র থাকা সত্ত্বেও আটক করা হচ্ছে অনেককে। বাংলাশিরা বলছেন, বৈধ কাগজপত্র থাকার পরও ধরে ধরে পাঠানো হচ্ছে। আকামা থাকলেও বাংলাদেশে পাঠিয়ে দিচ্ছে।

প্রবাসীদের অভিযোগ, বৈধ কাগজপত্র থাকা সত্ত্বেও অনেককে দেশে ফেরত পাঠানো হচ্ছে। সংকট সমাধানে সরকারকে সৌদি কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার আহ্বান জানিয়েছেন কমিউনিটি নেতারা।

সৌদি শ্রম আইনের জটিলতা, রিক্রুটিং অফিস এবং দালালদের অসহযোগিতার কারণে ইকামা করতে না পারায় প্রতিদিনই অবৈধ হচ্ছেন অসংখ্য প্রবাসী। এ অবস্থায় সৌদি কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সিলেট প্রবাসী গণদাবি পরিষদের সৌদি আরব কার্যকরি সদস্য আবুল কালাম আজাদ বলেন, সৌদি থেকে এভাবে যে প্রবাসীদের ফেরত পাঠানো হচ্ছে তা নিয়ে পররাষ্ট্রমন্ত্রণায়ের কোনো ভূমিকা দেখা যাচ্ছে না। মন্ত্রণালয় বা দূতাবাস যদি সক্রিয় হয় তাহলে সুরাহা হতে পার।

দেশটির শ্রম মন্ত্রণালয়ের হিসেব অনুযায়ী, ২০১৭ সাল থেকে চলতি বছরের অক্টোবর পর্যন্ত প্রায় ৫৮ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠিয়েছে সৌদি সরকার।

নিউজটি শেয়ার করুন...

আপনার মন্তব্য প্রদান করুন...


© All rights reserved © 2018 bdnews71
Design & Developed BY N Host BD