রবিবার, ২৪ মে ২০২০, ১০:১৮ পূর্বাহ্ন

২৫ রোজার মধ্যে বেতন ও ঈদ বোনাস পরিশোধের দাবিঃ ইউএফজিডব্লিউ সভাপতি পলাশ

বিডি নিউজ ৭১ ডেস্কঃ

২৫ রমজানের মধ্যে শ্রমিকদের বকেয়া বেতন ও ঈদ বোনাস পরিশোধের আহ্বান জানান জাতীয় শ্রমিকলীগ নেতা এবং ইউনাইটেড ফেডারেশন অব গার্মেন্টস ওয়ার্কার্সের কেন্দ্রিয় সভাপতি আলহাজ্ব কাউসার আহমেদ পলাশ। এর সাথে তিনি শ্রমিক ছাঁটাই বন্ধ ও ছাঁটাইকৃত শ্রমিকদের চাকুরীতে পুনঃবহালের দাবিও জানান।

 

শ্রমিক নেতা পলাশ বলেন, ঈদের আগে প্রতি বছরই ঈদ বোনাস নিয়ে গার্মেন্টস মালিকরা নানা ধরনের তালবাহানা করে। করোনা ভাইরাসের আক্রমনে শ্রমিকরা যখন অর্ধাহারে-অনাহারে জীবনযাপন করছে, যখন ঠিকমতো মজুরী পাচ্ছে না, তখন এই করোনা ভাইরাসকে পুঁজি করে মালিকরা ইতিমধ্যে শ্রমিকদের বোনাস না দেওয়ার তালবাহানা শুরু করেছে।

 

অনেক মালিক অযৌক্তিকভাবে কারখানা লে-অফ ও শ্রমিক ছাঁটাই করেছে। যা শ্রম আইনের অপপ্রয়োগ ও অমানবিক। প্রতি বছর ঈদের আগে শ্রম মন্ত্রনালয়-মালিকরা সকল পোশাক শিল্প শ্রমিকের বেতন বোনাস না দিয়ে বকশিস হিসেবে কিছু টাকা দিয়ে আর আংশিক বেতন দিয়ে শ্রমিকদের সাথে প্রতারণা করে। শ্রমিকদের তখন আর প্রতিবাদ করার সুযোগ থাকে না।

 

তিনি আরও বলেন, করোনা সংক্রমন এবং মৃত্যুতে বিশ্বব্যাপী মানুষ দুর্বিসহ পরিস্থিতি মোকাবেলা করছে। করোনা ভাইরাসের বিস্তার রোধে সরকার সাধারণ ছুটি ঘোষণা করেছে। এ পরিস্থিতিতে সাধারণ শ্রমজীবী মানুষ সবচেয়ে বেশী অসহায়। সরকার ঘোষিত সাধারণ ছুটিতে কারখানা বন্ধ থাকলেও গার্মেন্টস শ্রমিকদের মজুরীর জন্য সরকার মালিকদের ৫ হাজার কোটি টাকার প্যণোদনা প্যাকেজ ঘোষণা দিয়েছে।

 

তা সত্ত্বেও শ্রমিকদের কত অংশ মজুরী দেওয়া হবে তা নিয়ে চলছে নানা বিতর্ক ও সময়ক্ষেপণ করা হচ্ছে। যা শ্রমিকদের মধ্যে অনিশ্চয়তা ও চরম অসন্তোষ বিরাজ করছে। সরকারি নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে কিছু কিছু কারখানা খোলার কথা থাকলেও কোন ধরনের স্বাস্থ্যবিধি তোয়াক্কা না করে মালিকরা ব্যাপকভাবে কারখানা চালু করেছে।

 

এতে করে শ্রমিক ও তাদের পরিবার স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে। করোনা ভাইরাসে অনেক শ্রমিক আক্রান্ত হয়েছে এবং মারাও গেছে। এ পরিস্থিতিতে করোনা আক্রান্ত শ্রমিকদের সুচিকিৎসা ও মৃত্যুবরণকারী শ্রমিককে উপযুক্ত ক্ষতিপুরণসহ সকল দায়িত্ব মালিক পক্ষকেই নিতে হবে।

নিউজটি শেয়ার করুন...

আপনার মন্তব্য প্রদান করুন...


© All rights reserved © 2018 bdnews71
Design & Developed BY N Host BD